অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের জীবনযাত্রার মান উন্নয়নে নিট পেনশন বৃদ্ধির হার এবং সর্বনিম্ন ও সর্বোচ্চ সীমা নির্ধারণ করে সংশোধিত প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়। ২০২৬ সালের জাতীয় বেতন স্কেলের আওতায় জারি করা এই আদেশে বিদ্যমান পেনশনের পরিমাণ অনুযায়ী ৫৫ থেকে ১০০ শতাংশ পর্যন্ত বৃদ্ধির বিধান রাখা হয়েছে। নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী, পেনশন বৃদ্ধির পর একজন অবসরভোগীর মাসিক সর্বনিম্ন পেনশন হবে ১০ হাজার টাকা এবং সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয়েছে ৭০ হাজার ২০০ টাকা।
একনজরে মূল তথ্য
- বিদ্যমান নিট পেনশনের পরিমাণের ওপর ভিত্তি করে পাঁচটি ভিন্ন ধাপে ৫৫ থেকে ১০০ শতাংশ পর্যন্ত পেনশন বাড়ানো হয়েছে।
- পেনশন বৃদ্ধির পর কোনো অবসরভোগীর মাসিক নিট পেনশন ১০ হাজার টাকার কম হবে না।
- সর্বোচ্চ মাসিক নিট পেনশনের সীমা ৭০ হাজার ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে।
- যাঁরা ইতিমধ্যে ৭০ হাজার ২০০ টাকার বেশি পেনশন পাচ্ছেন, তাঁরা ১ জুলাই ২০২৭ পর্যন্ত আগের হারেই পেনশন পাবেন।
কোন ধাপে কত শতাংশ বাড়ছে পেনশন?
অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের প্রবিধি অনুবিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে পেনশন বৃদ্ধির একটি সুনির্দিষ্ট কাঠামো তুলে ধরা হয়েছে। যাঁদের বিদ্যমান নিট পেনশন ৯ হাজার টাকা বা তার কম, তাঁদের পেনশন শতভাগ অর্থাৎ দ্বিগুণ বৃদ্ধি পাবে। তবে এই শ্রেণির পেনশনভোগীদের ক্ষেত্রে সর্বনিম্ন ১০ হাজার টাকা এবং সর্বোচ্চ ১৮ হাজার টাকা সীমা প্রযোজ্য হবে।
একইভাবে ৯ হাজার ১ টাকা থেকে ২০ হাজার টাকা পর্যন্ত পেনশন পাওয়া ব্যক্তিদের পেনশন ৭৫ শতাংশ বাড়বে এবং তাঁদের সর্বোচ্চ সীমা হবে ৩৫ হাজার টাকা। যাঁরা ২০ হাজার ১ থেকে ৩০ হাজার টাকা পান, তাঁদের ৬৫ শতাংশ হারে বেড়ে সর্বোচ্চ ৪৯ হাজার টাকা পর্যন্ত নির্ধারিত হয়েছে। এছাড়া ৩০ হাজার ১ থেকে ৪০ হাজার টাকা পেনশনভোগীদের জন্য ৬০ শতাংশ বৃদ্ধি এবং ৪০ হাজার ১ টাকার বেশি পেনশন পাওয়া ব্যক্তিদের জন্য ৫৫ শতাংশ বৃদ্ধির বিধান রাখা হয়েছে।
উচ্চ পেনশনভোগী ও পারিবারিক পেনশনের বিধান
নতুন কাঠামো অনুযায়ী ৪০ হাজার ১ টাকার বেশি পেনশন পাওয়া অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের সর্বোচ্চ পেনশন সীমা ৭০ হাজার ২০০ টাকায় বেঁধে দেওয়া হয়েছে। তবে ইতিপূর্বেই যাঁরা মাসিক ৭০ হাজার ২০০ টাকার চেয়ে বেশি নিট পেনশন উত্তোলন করছেন, তাঁদের পেনশন কমানো হবে না। আগামী ১ জুলাই ২০২৭ তারিখে বার্ষিক ইনক্রিমেন্ট বা পেনশন বৃদ্ধি কার্যকর হওয়ার আগপর্যন্ত তাঁরা বিদ্যমান হারেই অর্থ পাবেন।
সংশোধিত প্রজ্ঞাপনে পারিবারিক পেনশন ও উৎসব ভাতা বণ্টনের বিষয়েও স্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে। কোনো পেনশনভোগী মৃত্যুবরণ করলে তাঁর প্রাপ্য মূল নিট পেনশন বিধি মোতাবেক উত্তরাধিকারীদের মধ্যে আনুপাতিক হারে বণ্টন করা হবে। বিশেষ করে একাধিক স্ত্রী পারিবারিক পেনশন পাওয়ার যোগ্য হলে তাঁদের মধ্যে এই অর্থ সমহারে বণ্টনের বিধান যুক্ত করা হয়েছে।
অবসর-উত্তর ছুটি (পিআরএল) ও কার্যকর হওয়ার সময়
অর্থ মন্ত্রণালয়ের এই নতুন আদেশ চলতি বছরের ১ জুলাই ২০২৬ থেকে কার্যকর ধরা হয়েছে। যেসব সরকারি কর্মচারীর অবসর-উত্তর ছুটি (পিআরএল) ৩০ জুন ২০২৬ তারিখে শেষ হয়েছে এবং ১ জুলাই থেকে পেনশন কার্যকর হয়েছে, তাঁদের মূল পেনশন ও আনুতোষিক ২০১৫ সালের বেতন স্কেল অনুযায়ী হিসাব করে পরবর্তী সময়ে ২০২৬ সালের আদেশ অনুযায়ী শতকরা হারে বৃদ্ধি করা হবে।
অন্যদিকে, ১ জুলাই ২০২৬ বা তার পরবর্তী সময়ে যাঁদের অবসর-উত্তর ছুটি শুরু হয়েছে বা হবে, তাঁদের ক্ষেত্রে নতুন বেতন স্কেলের বিধিমালা সরাসরি প্রযোজ্য হবে। পেনশন বৃদ্ধির হিসাব করার সময় কোনো ভগ্নাংশ চলে এলে তা পরবর্তী পূর্ণ টাকায় রূপান্তর করে পরিশোধ করা হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।